তাঁতের কাজ করে সংসারে সফলতা ফিরে পেয়েছেন কমলগঞ্জের ‘আমেরজান’

শনিবার, ০৬ জুলাই ২০১৯ | ১০:৪৮ অপরাহ্ণ | 528

তাঁতের কাজ করে সংসারে সফলতা ফিরে পেয়েছেন কমলগঞ্জের ‘আমেরজান’

মৌলভীবাজারের কমলগঞ্জে বিভিন্ন স্থানে মণিপুরী সম্প্রদায়ের পাশাপাশি মুসলিম মণিপুরী মহিলারাও তাঁতের কাজ করে সংসারের সফলতা আনেন।

তাঁতের কাজ করে সংসারের সফলতা অর্জন করেন তাঁত শিল্প পৌর এলাকার দক্ষিন কুমড়াকাপন গ্রামের মণিপুরি (মুসলিম) পাড়ার আমেরজান বেগম।



সরজমিন গিয়ে দেখা যায়, স্থানীয় একজন ড্র্ইাভার আইনদ্দিনের  স্ত্রী তাঁত শিল্প আমেরজান বেগম। স্বামী সন্তানদের তার সংসার। সন্তানরা লেখাপড়ায় এক ছেলে এইচএসসিতে আরেক ছেলে ৮ম শ্রেণিতে ও ছোট ছেলে প্রথম শ্রেণিতে পড়ছে। অভাব অনুটনে কারনে মাঝে মাঝে হতাশ থাকেন কিভাবে সংসার চালাবেন ও ছেলেদের লেখাপড়ার খরচ করতে। আমেরজান বেগম বিভিন্ন সংস্থা থেকে ঋণ গ্রহণ করে তা দিয়ে একটি তাঁত  ক্রয় করেন।

স্বামী-স্ত্রী মিলে তাঁতের কাজ করে কাপড়ের ব্যবসা শুরু করেন। এর পর থেকে প্রতিমাসে তার আয় হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এ ভাবে বার ঋণ নিয়ে ব্যবসার পাশাপাশি কৃষিতে মনোনিবেশ করেন। বর্তমানে তিনি ৫ বিঘা জমিতে কৃষি ক্ষেত রয়েছে। পাশাপাশি স্বামীকে বিদেশ পাঠিয়ে পাকা বাড়ী করেছেন।

আমেরজান বেগম জানান, ক্ষুদ্র ঋণের টাকা দিয়ে তাঁতের কাজ করে সুন্দরভাবে সংসার চালিয়ে স্বামীকে বিদেশ পাঠিয়েছি এছাড়াও নতুন একটি ঘর বানিয়েছি। বর্তমানে পূর্বের তুলনায় অনেক সুখি রয়েছেন তিনি মনে করছেন। এ উপজেলায় তাঁতের কাপড় দেশে ও বিদেশে ব্যাপক চাহিদা থাকায় মণিপুরী মহিলারা নানা রঙ্গের কাজ করে ফুটিয়ে তুলেন শিল্পকর্মকে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com