পরিবেশ ও বনজ সম্পদ সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখতে হবে, পরিবেশ মন্ত্রী

রবিবার, ১৪ জুলাই ২০১৯ | ১১:৩৫ অপরাহ্ণ | 650

পরিবেশ ও বনজ সম্পদ সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখতে হবে, পরিবেশ মন্ত্রী

দেশের পরিবেশ ও বনজ সম্পদ সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখার জন্য জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

রবিবার বিকালে মন্ত্রী পরিষদ বিভাগের সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলনে পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে এ আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, জেলা পর্যায়ে যে কোন আইনের কার্যকর প্রয়োগের জন্য জেলা প্রশাসকদের ভূমিকা অপরিসীম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নির্দেশনা ও নেতৃত্বে দেশের পরিবেশ ও বনজ সম্পদ রক্ষা এবং বৃক্ষাচ্ছাদিত এলাকার পরিমাণ বাড়াতে নিরলসভাবে কাজ করছে পরিবেশ মন্ত্রণালয়। তাই যে সকল জেলায় সংরক্ষিত বন ঘোষণার প্রক্রিয়া সম্পন্ন হয়নি সে সমস্ত জেলায় দ্রুততার সঙ্গে তা সম্পন্ন করার জন্য নির্দেশনা দেন মন্ত্রী।

বনভূমির মধ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ বা বাস্তবায়নের পূর্বে বনবিভাগের মাধ্যমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পূর্বানুমতি গ্রহণের সিদ্ধান্ত রয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসকদের সতর্ক থাকার পরামর্শ দেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, বনের দুই কিলোমিটার এলাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন করা আইন সম্মত নয়। বনাঞ্চলের সন্নিকটবর্তী ইটভাটা বন্ধ এবং ইটের ভাটায় জ্বালানি কাঠের ব্যবহার বন্ধের বিষয়ে সহযোগিতার জন্য জেলা প্রশাসকদের অনুরোধ জানান মন্ত্রী।

সেন্টমার্টিন, টাঙ্গুয়ার হাওড়সহ ইসিএ (Ecological Critical Area) অন্তর্ভুক্ত এলাকায় পরিবেশ ও ইকো-সিস্টেমের প্রতি খেয়াল রাখার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ প্রদান করেন তিনি।

উপকূলীয় এলাকায় বনায়নের মাধ্যমে এলাকার জনগণের জীবন ও সম্পদ রক্ষায় অত্যন্ত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা এবং উপকূলের জেগে ওঠা চরে চিংড়ি চাষ কিংবা অন্য কোন কাজে ব্যবহারের জন্য বন্দোবস্ত প্রদান না করার বিষয়ে জেলা প্রশাসকের নিয়ন্ত্রধীন ১নং খতিয়ানের বন শ্রেণিভুক্ত জমি লিজ/বন্দোবস্ত না দেয়ার জন্যও জেলা প্রশাসকদের অনুরোধ জানান মন্ত্রী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, মন্ত্রিপিরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. বিল্লাল হোসেন, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ. কে. এম. রফিক আহাম্মদ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com