যুক্তরাষ্ট্রে টাস্কফোর্স বন্ধ করে লকডাউন তোলা হচ্ছে শিগগির

বৃহস্পতিবার, ০৭ মে ২০২০ | ২:১৬ অপরাহ্ণ | 54

যুক্তরাষ্ট্রে টাস্কফোর্স বন্ধ করে লকডাউন তোলা হচ্ছে শিগগির

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় গঠিত হোয়াইট হাউস টাস্কফোর্স বন্ধ করে লকডাউন তুলে নিতে চাইছেন ট্রাম্প। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই টাস্কফোর্স ভেঙে দিতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল আরিজোনার একটি মাস্ক উৎপাদন কারখানা পরিদর্শনের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একথা বলেছেন। প্রায় এক সপ্তাহ হোয়াইট হাউসে অবস্থান করার পর মঙ্গলবার আরিজোনার ফিনিক্স সফর করেন ট্রাম্প।



এ সময় তিনি বলেন, মাইক পেন্স ও টাস্কফোর্স অনেক ভালো কাজ করেছে। কিন্তু আমরা এখন একটু ভিন্নভাবে কিছু করতে চাচ্ছি, এই ভিন্ন কিছু হলো নিরাপত্তা ও চালু করা। আর এই কাজের জন্য আরেকটি গ্রুপ গঠন করা হতে পারে।

টাস্কফোর্সের চেয়ারম্যান মাইক পেন্স বলেছেন, করোনাভাইরাস নিয়ে টাস্কফোর্সের কার্যক্রম এ মাসের শেষের দিকে কিংবা মে মাসের শুরু থেকে ফেডারেল এজেন্সির কাছে স্থানান্তর করা হতে পারে।

টাস্কফোর্স বন্ধের পাশাপাশি মার্কিন অর্থনীতি সচল রাখতে লকডাউন তুলে নেওয়ার কথা জানিয়েছে ডোনাল্ড ট্রাম্প। এই বিষয়ে এবিসি নিউজের পক্ষ থেকে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, লকডাউন খুলে দিলে যে খারাপ পরিস্থিতি ঘটতে পারে, সেটা এবং মানুষ যে মারা যাবে, তা তিনি বিশ্বাস করেন কিনা?

এর উত্তরে ট্রাম্প বলেছেন, ‘আমি বলছি না যে কোনোকিছু পারফেক্ট। হ্যাঁ, কিছু মানুষ আক্রান্ত হতে পারে। হ্যাঁ, কিছু মানুষ খারাপভাবেই আক্রান্ত হতে পারে? হ্যাঁ, পারে। কিন্তু আমরা আমাদের দেশ চালু করতে চাই। আর শিগগিরই আমরা চালু করতে চাই’।

যুক্তরাষ্ট্রে এখন প্রতিদিন প্রায় ২০ হাজারের বেশি নতুন আক্রান্ত শনাক্ত হচ্ছে এবং ১০০০ মানুষের মৃত্যু হচ্ছে। কিন্তু হোয়াইট হাউসের ফাঁস হওয়া অভ্যন্তরীণ নথিতে বলা হয়েছে, লকডাউন তুলে দেওয়া হলে জুনে দিনে অন্তত তিন হাজার করে মানুষ মারা যাবে। সেই হিসাবে কেবল জুন মাসেই মারা যাবে ৯০ হাজার মার্কিনি।

সমালোচকরা বলছেন, নভেম্বরে পুনরায় নির্বাচিত হওয়ার লড়াইয়ের আগে মার্কিন অর্থনীতি চালু করতে গিয়ে আমেরিকানদের জনস্বাস্থ্য হুমকির মুখে ফেলছেন ট্রাম্প। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে ১২ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৭২ হাজার ২৭১ জনের।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com