আপডেট

x

মেসির স্বপ্নপূরণ নাকি এমবাপেদের ইতিহাস

রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২ | ১০:০৭ অপরাহ্ণ | 163

মেসির স্বপ্নপূরণ নাকি এমবাপেদের ইতিহাস

পর্দা নামতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থের। এক মাসে নানা ধাপ পেরিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচের মধ্য দিয়ে সমাপনী হচ্ছে ফিফা বিশ্বকাপের এবারের আসরের।
ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে দুইবারের দুই বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ফ্রান্স।
কাতারের লুসাইল স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় নিজেদের তৃতীয় শিরোপা ঘরে তোলার লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স।
আর্জেন্টিনা-ফ্রান্স দুই দলেরই সামনে তৃতীয় বিশ্বকাপ জয়ের হাতছানি। ১৯৭৮ ও ১৯৮৬ সালের চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। ৩৬ বছরের শিরোপা খরা ঘোচানোর দ্বারপ্রান্তে রয়েছেন লিওনেল মেসি, আনহেল দি মারিয়ারা।

অন্যদিকে ফ্রান্সের সামনে সুযোগ টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার। ১৯৯৮ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার পর সবশেষ ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপটিও নিয়েছিল নিজেদের দখলে।
ফরাসিদের রয়েছে ইতিহাস গড়ার সুযোগ। তাদের সামনে হাতছানি ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জেতার।
আর্জেন্টিনা সবশেষ কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপ জিতেছিল। ফুটবলের আরেক কিংবদন্তি লিওনেল মেসির হাত ধরে এবার তৃতীয় বিশ্বকাপ জয়ের সুযোগ লাতিন আমেরিকার দেশটির।
বর্তমান সময়ের সুপারস্টার লিওনেল মেসি বিশ্বকাপ না জেতার আক্ষেপটা অনেক দিন ধরে বয়ে বেড়াচ্ছেন। এবারই তার সামনে শেষ সুযোগ। কেননা তিনি চলতি বিশ্বকাপের মধ্যেই ঘোষণা দিয়েছেন বিশ্বকাপে আর না খেলার।
ঘোষণার বাস্তবায়ন হলে ৩৫ বছর বয়সী মেসির বিশ্বকাপ ক্যারিয়ারের শেষ ম্যাচটি হতে যাচ্ছে ফ্রান্সের বিপক্ষে। শেষটা রাঙাতে প্রস্তুত তিনি। তাকে জীবনের সেরা উপহার দিতে সতীর্থরাও দারুণ উজ্জীবিত।

দুই দলের প্রধান অস্ত্র মেসি ও কিলিয়ান এমবাপে। সে দিক থেকে মেসিদেরও নজর থাকবে এমবাপের দিকে। ২৩ বছর বয়সী গতিময় এ তারকা ছয় ম্যাচে করেছেন পাঁচ গোল। ছাড়িয়ে গেছেন ২০১৮ বিশ্বকাপের গোলসংখ্যা। দুই আসর মিলিয়ে ১৩ ম্যাচে করেছেন ৯ গোল।

এমবাপের গতি আর পায়ের কারিকুরি যেন দুঃস্বপ্ন হয়ে এসেছিল মরক্কোর দুই ডিফেন্ডার আশরাফ দারি ও আশরাফ হাকিমির জন্য। সেমিফাইনালে পিএসজি তারকাকে কাঁদিকে থামিয়ে রাখার সব চেষ্টাই ব্যর্থ হয় তাদের।
আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেন, ‘ফ্রান্স শুধু এমবাপেনির্ভর নয়। তাদের অনেক ফুটবলার আছে, যারা ভয়ানক। এমবাপ্পে এখনও তরুণ, ফুটবলার হিসেবে সে আরও উন্নতি করতে পারে।’

ফ্রান্সের অধিনায়ক উগো লরিস বলেন, ‘আমি বিশ্বাস করি, শুধু একজন খেলোয়াড়ের দিকে মনোযোগ দেয়াটা ভুল। কারণ ফাইনাল হবে দুটি বড় দেশের মধ্যে।’
আর্জেন্টিনা ও ফ্রান্স সব মিলিয়ে বিশ্বকাপে ১২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৬ বার আর্জেন্টিনা ও তিনবার ফ্রান্স জিতেছে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com