নানা আয়োজনে কুলাউড়ায় আদিবাসী দিবস উদযাপিত

মঙ্গলবার, ০৬ আগস্ট ২০১৯ | ১০:১২ অপরাহ্ণ | 555

নানা আয়োজনে কুলাউড়ায় আদিবাসী দিবস উদযাপিত

নানা আয়োজনের মধ্যে দিয়ে মৌলভীবাজারের কুলাউড়ার লক্ষ্মীপুর মিশন উচ্চবিদ্যালয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়েছে।দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আগামী ৯ আগস্টের আদিবাসী দিবস উপলক্ষে ‘আদিবাসী ভাষাচর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (৬ আগস্ট) বেলা ১২টায় দিবস উদযাপনের লক্ষে ‘কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠন’ আইপিডিএস, কারিতাস সক্ষমতা প্রকল্প সিলেট অঞ্চল, প্রচেষ্টা, লক্ষ্মীপুর মিশন উচ্চবিদ্যালয় ও নির্মলা শিক্ষা কেন্দ্র যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।



কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের সভাপতি প্রত্যুষ আসাক্রা’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সফি আহমদ সলমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা ফজলুল হক খান সাহেদ, লক্ষ্মীপুর মিশনের পাল পুরোহিত রেভা. ফাদার বাওয়েল ভ্যালেন্টাইন তালাং, কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলী তালাং, কর্মধা ইউপির সাবেক সদস্য সিলভেষ্টার পাঠাং ও কারিতাস সক্ষমতা প্রকল্পের প্রকাশ চন্দ্র সরকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন লক্ষ্মীপুর মিশন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রেভা. ফাদার সুধীর গোমেজ।এছাড়াও আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আদিবাসীরাও মানুষ। দেশের প্রাকৃতিক সম্পদ বন, পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে তাদেরও অনন্য ভূমিকা রয়েছে।

বক্তারা আদিবাসীদের শিক্ষাবিস্তারে শিক্ষানীতি যথাযথ বাস্তবায়নের দাবি জানিয়ে এই অঞ্চলের বিদ্যালয়গুলোতে বিশেষ ব্যবস্থায় আদিবাসী শিক্ষক নিয়োগের দাবি জানান। তারা আদিবাসীদের মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে ভাষা ও সংস্কৃতি একাডেমি প্রতিষ্ঠা করা, ভাষা সংরক্ষণ ও বিকাশে সেল গঠন এবং পরিচালনার দাবি তুলে ধরেন।

এছাড়া সাম্প্রদায়িক আক্রমন, মিথ্যা মামলা ও হয়রানি বন্ধ করে তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিসহ আদিবাসী নেতৃবৃন্দ উপজেলার ঝিমাই চা-বাগান কর্তৃক পুঞ্জি এলাকার গাছ কাটা বন্ধে প্রশাসনসহ সকলের সহয়োগিতা চান।

অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন প্রতিষ্ঠানের সহকারী শিক্ষিকা মনিকা খংলা ও খেজলা রেমা। ধারণাপত্র উপস্থাপন করেন আইপিডিএস এর অরিজেন খংলা। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবেশন করে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com