আপডেট

x


তিন যুগেও দূর্ভোগ থেকে মুক্তি পাননি তাহিরপুর উপজেলাবাসীঃ তাহিরপুর-বাদাঘাট সড়কের বেহাল দশা

সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | ১২:৩৭ পূর্বাহ্ণ | 6

তিন যুগেও দূর্ভোগ থেকে মুক্তি পাননি তাহিরপুর উপজেলাবাসীঃ তাহিরপুর-বাদাঘাট সড়কের বেহাল দশা

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি :

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় তাহিরপুর-বাদাঘাট সড়কটির বেহাল অবস্থা বিরাজ করছে।গত তিন যুগ ধরে সড়কটি মেরামতের নামে সরকারের কয়েক কোটি টাকা ব্যয় করলেও কোন কাজেই আসেনি।



তাহিরপুর-বাদাঘাট সড়কের দুরত্ব ৮কিলোমিটার।আর এই সড়কটি জনগুরুত্বপূর্ণ ও উপজেলাবাসীর দাবীর প্রেক্ষিতে সম্প্রতি একনেকে অনুমোদন হয়েছে।তবে কবে কাজ শুরু হবে তা বলতে পারছে না কেউ।

স্থানীয় এলাকাবাসী ও এলজিইডি সূত্রে জানা গেছে,তাহিরপুর-বাদাঘাট সড়কের নির্মাণ কাজ শুরু হয় ১৯৯৩সালে।২০২০-২১ অর্থবছর পর্যন্ত ৬কিলোমিটার সড়কে পাকাকরণ করা হয়।সদর ইউনিয়নে বৌলাই নদীর ব্রিজ থেকে বাদাঘাট ইউনিয়নে হোস্নার ঘাট পর্যন্ত সড়কটি নামমাত্র পাকা রয়েছে।বর্তমানে সড়কটি পুরো ভেঙে গেছে।আর হুন্সার ঘাট থেকে ইসলামপুর বাজার পর্যন্ত মাটির সড়কের অবস্থা আরো ভয়াবহ।

এছাড়াও এ সড়ক দিয়েই উপজেলার সীমান্তবর্তী ইউনিয়ন বাদাঘাট,বড়দল উত্তর ও শ্রীপুর উত্তর ইউনিয়নের লক্ষাধিক মানুষ হেমন্তে ও বর্ষায় উপজেলা সদরে যাতায়াত এবং কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যটন স্পষ্ট,শুল্ক বন্দর,উপজেলা সদরে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসার এক মাত্র চলাচলের মাধ্যম।

এই সড়কের হুসনারঘাট এলাকায় বাসিন্দা আরিফুর বলেন,এই সড়কের যে বেহাল অবস্থা বর্তমানে পায়ে হেঁটেও চলাচল কষ্টকর হয়ে দাড়িয়েছে।সড়কের হুসনারঘাট থেকে ইসলামপুর (পাতারগাও) পর্যন্ত মাটির সড়কের ভাঙাচুরা আর গর্তে খুবেই খারাপ অবস্থা।সড়ক ভেঙে নদী ও হাওরে গিয়ে মিশেছে।আর হুসনার ঘাট থেকে তাহিরপুর সদরে যাওয়ার সড়কটিও বেহাল অবস্থা ও এই সড়কের কয়েকটি সেতুর সংযোগ সড়কেও ধ্বস নেমেছে।

এই সড়ক দিয়ে চলাচলকারী মোটরসাইকেল চালক আব্দুল হান্নান জানান, ৮ কিলোমিটার সড়কের পুরোটাই ভাঙাচুরা আর গর্তে ভরা।সড়ক দিয়ে জীবন জীবিকার তাগিদে যাত্রী নিয়ে চলাচল করতে হয় জীবনের ঝুঁকি নিয়ে।ঝুকিঁপূর্ণ এই সড়কে প্রতিনিয়তই ঘটছে দূর্ঘটণা।

তাহিরপুর বাজারের ব্যবসায়ী বিশ্বজিৎ রায় বলেন,৯০ দশকের শুরুর দিকে ৮ কিলোমিটার দীর্ঘ এ সড়কের কাজ শুরু হয়।এর পরে তিন দশক পেরিয়ে গেলেও আজও যানবাহন চলাচলের উপযোগী হয়ে উঠেনি সড়কটি।ফলে গতি নেই আমাদের ব্যবসা বাণিজ্যেও।

তাহিরপুর উপজেলা প্রকৌশলী ইকবাল কবির জানান,এই সড়কটি একনেকে অনুমোদন হয়েছে।এই সড়কের ইসলামপুর থেকে হুসনার ঘাট পর্যন্ত ১ কিলোমিটার উড়াল সড়ক হবে।খুব শীঘ্রই কাজ শুরু হবে।বর্তমানে সড়কের অবস্থা খুবেই খারাপ মানুষজন যেন চলাচল করতে পারে তার চেষ্টা আমরা করছি।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির জানান,উপজেলার গুরুত্বপূর্ন সড়ক তাহিরপুর-বাদাঘাট সড়ক।এই একটি মাত্র সড়কের সাথে কয়েকটি ইউনিয়নের মানুষের শুষ্ক ও বর্ষার মৌসুমে যোগোযোগের একমাত্র মাধ্যম।সড়কটিতে দ্রুত কাজ শুরু হলে উপজেলাবাসীর সড়ক পথের ব্যাপক উন্নয়ন হবে এবং দূর্ভোগ থেকে মুক্তি পাবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com