কুলাউড়ায় জলবায়ুর বিরূপ প্রভাব থেকে বাঁচতে টিফিনের টাকায় গাছের চারা বিতরণ করলো শিক্ষার্থীরা

রবিবার, ২৮ জুলাই ২০১৯ | ১০:৩৬ অপরাহ্ণ | 284

কুলাউড়ায় জলবায়ুর বিরূপ প্রভাব থেকে বাঁচতে টিফিনের টাকায় গাছের চারা বিতরণ করলো শিক্ষার্থীরা

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে বাঁচাতে শিক্ষার্থীরা এক দিনের টিফিনের টাকা বাঁচিয়ে প্রায় ২শ গাছের চারা বিতরণ করেছে স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা। এসব চারা তারা নিজেদের বাড়ির আঙিনায় রোপণ করবে, নিজেরাই করবে পরিচর্যাও।
শনিবার (২৭ জুলাই) বেলা ২টার দিকে সামাজিক সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের ব্যানারে কুলাউড়া উপজেলার কাদিপুর ইউনিয়নের চুনঘর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২০০ শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির ২০০ গাছের চারা বিতরণ করা হয়।

আয়োজক সংগঠন ও স্থানীয় সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে লাল-সবুজ উন্নয়ন সংঘ নামে কমিটি রয়েছে। ওই সংগঠনের সদস্যরা বেশীরভাগ উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী। কুলাউড়ায়ও সংগঠনের ৩১ সদস্য বিশিষ্ট একটি কমিটি রয়েছে। এই সদস্যরা তাঁদের টিফিনের টাকা বাঁচিয়ে গাছের চারা ক্রয় করেন। পরে ক্রয়কৃত এই বনজ, ফলজ ও ঔষধি প্রজাতির চারাগুলো একটি করে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেছে এই সংগঠন।
‘লাল সবুজের প্রচেষ্টা, সবুজ করবো দেশটা’ এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীরা গাছের চারা বিতরণে এগিয়ে এসেছেন। তাঁদের ঘোষিত মাসব্যাপী ১ লক্ষ গাছের চারা বিতরণ কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে কুলাউড়ায় চারা বিতরণ করা হয়।



টিফিনের টাকা বাঁচিয়ে গাছের চারা কেনার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়,‘বছরে এক দিনের টিফিনের টাকা বাঁচানো কোনো ব্যাপারই না। তবে এভাবে টাকা বাঁচিয়ে একটা গাছ কেনার চিন্তাটা আগে মাথায় ছিল না। আজ আমরা টিফিনে না খেয়ে গাছের চারা কিনেছি-এটা আমাদের অহংকার। কারণ এটা আমরা শুধু নিজেদের জন্য নয় বরং পুরো দেশের জন্য কিছু করছি।’

এ বিষয়ে অনলাইন গণমাধ্যম ২৪টুডেনিউজের সম্পাদক ও কুলাউড়া ইয়াকুব তাজুল মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের প্রভাষক আফাজুর রহমান চৌধুরী ফাহাদ অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ২৪টুডেনিউজ কে বলেন, আমাদের উপজেলায় এমন একটি সবুজ বাংলাদেশ গড়ার বিপ্লব চলছে যা সত্যিই প্রসংশনীয়। শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের টাকায় গাছের চারা কিনে সবুজ বাংলাদেশ গড়ার শপথ নিয়েছেএই চিত্র দেখে আমি মুগ্ধ। এই কার্যক্রম কুলাউড়া উপজেলার সকল বিদ্যাপীঠে ছড়িয়ে দিতে হবে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বদরুল ইসলাম বদরের সভাপতিত্বে ও সংগঠনের উপজেলা কমিটির সভাপতি আজহার মুনিম শাফিনের সঞ্চালনায় চারা বিতরণকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুলাউড়া পৌর মেয়র শফি আলম ইউনুছ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন, অনলাইন গণমাধ্যম ২৪টুডেনিউজের সম্পাদক ও কুলাউড়া ইয়াকুব তাজুল মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের প্রভাষক আফাজুর রহমান চৌধুরী ফাহাদ, সাংবাদিক শরীফ আহমদ, কুলাউড়া মুক্ত স্কাউটের সম্পাদক সামসুদ্দিন বাবু প্রমুখ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অর্পা ধর ও লাল সবুজ উন্নয়ন সংঘ কুলাউড়া’র আন্দুল্লাহ আল মাসফি।

এছাড়াও উপস্থিত ছিলেন কুলাউড়া রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সাইদুল ইসলাম, সমাজকর্মী শাহাজান মিয়া, সংগঠক আতিকুল ইসলাম, চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রাহেলা বেগম প্রমুখ।

সংগঠনের কুলাউড়া শাখার সভাপতি আজহার মুনিম বলেন, এ সংগঠনের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে টিফিনের টাকা বাঁচিয়ে গাছের চারা বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে দেশের প্রায় ৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে চারা বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। আগামী ২৩ আগস্ট পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে।

চারা বিতরণকালে সংগঠনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি ফাহাদ হোসেন, সাধারণ সম্পাদক মাহিদুর ইসলাম, সহ সাধারণ সম্পাদক সাদিয়া জাহান, সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক রায়হান আহমেদ, প্রচার সম্পাদক সারোয়ার হোসেন হামিম, সমাজ সেবা সম্পাদক তানিম আহমেদ, সদস্য- শারিয়ার আহমেদ সাহান, সায়েদুর রহমান রাহি, আব্দুল্লাহ আল মাশফি, জুনেদ আহমেদ কামরান, সামিয়া জাহান, সানজিনা বিন ইসলাম, রহিমা জান্নাত প্রমুখ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com