প্রয়োজন হীন মানুষিকতার পরিবর্তন

শনিবার, ২০ জুন ২০২০ | ৯:০২ অপরাহ্ণ | 275

প্রয়োজন হীন মানুষিকতার পরিবর্তন

সংশয় সংকট উদ্বেগ উৎকন্ঠা আর মহা আতংকের মধ্যে প্রবাহিত হচ্ছে আমাদের জীবন ব্যবস্থা।করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ও সংক্রমণের কারনে লন্ড ভন্ড হয়ে যাচ্ছে জনজীবন। দিন যতই যাচ্ছে ততই পরিস্থিতি জটিল আকার ধারণ করছে।করোনার ভয়াল ছোবলে ক্ষত- বিক্ষত দেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, চিকিৎসা, শিক্ষা ও যোগাযোগ সহ বেঁচে থাকার সকল উৎস। শ্বাসরুদ্ধকর এই পরিস্থিতি সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে সরকার প্রধান সহ সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদেরকে মৃত্যুর মিছিল।
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যেই দুনিয়া থেকে বিদায় নিয়েছেন কয়েক লক্ষ মানুষ, বিশ্বের বিভিন্ন দেশে সারিবদ্ধ লাশের মৌন মিছিল কাঁদিয়েছে আবাল বৃদ্ধ বনিতা সহ সকল জাতি ধর্মের মানুষ কে।

দল-মত জাতি ধর্ম নির্বিশেষে অনাকাঙ্ক্ষিত এই মৃত্যুর জন্য চোখের পানি ফেলেছেন সবাই। করোনা দল, মত, ধর্ম, বর্ণ, গরীব, ধনী, শিক্ষিত, মুর্খ, নেক কার, গুনাহগার, এসব কিছু দেখে আক্রমন করছেনা। রাজা, বাদশা, মন্ত্রী, রাজনীতিবিদ,শিক্ষক, ব্যবসায়ী, নায়ক, নায়িকা, গায়ক, গায়িকা,উকিল মুক্তার, মুল্লা মুনশি, ঠাকুর পুরোহিত, কাউকেই ছাড় দিচ্ছেনা এই অদৃশ্য মহা শক্তি। কারো অগ্রহায়ণ মাস আর বাকিদের সর্বনাশ।
করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর কারনে জন জীবন অতিষ্ট, ইতিমধ্যেই অর্থনীতির বারোটা বেজে গেছে। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে অনাহারে অর্ধাহারে জীবন যাপন করছেন সাধারণ মানুষ। দীর্ঘদিন যাবত কাজ না থাকায় কর্মহীন হয়ে পড়া মানুষগুলুর নুন আনতে পান্তা পুড়ছে। কিন্তু ভাগ্য খুলেগেছে কিছু অসাধু ব্যবসায়ীর,করোনা পরিস্থিতি কে পুঁজি করে এসমস্ত রাগভ বোয়ালরা সিন্ডিকেট তৈরি করে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী মজুদ করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ কোটি টাকা।বাজারে কৃত্রিম সংকট তৈরি করে পন্য সামগ্রির মুল্য বৃদ্ধি করছে তাদের ইচ্ছা মতো। বাংলাদেশের নামকরা শিল্পপতিরা এই সিন্ডিকেট তৈরি করলেও তাদের বিরুদ্ধে নেয়া হচ্ছেনা কোন আইনি ব্যবস্থা,অবস্থা দৃষ্টে মনে হচ্ছে সরকার এই সিন্ডিকেট এর কাছে জিম্মি। সাধারণ মানুষ মনে করেন করোনা ভাইরাস সিন্ডিকেট তৈরি কারি অসাধু ব্যবসায়ীদের জন্য অগ্রহায়ণ মাস আর ভুক্তভোগীদের জন্য সর্বনাশ। আক্রান্তদের প্রতি বিরূপ ধারণা।



করোনা নামক মরণ ব্যাধিতে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ, সোস্যাল মিডিয়া সহ বিভিন্ন প্রচার মাধ্যমে ছবি সহ প্রকাশিত হচ্ছে আক্রান্তদের তালিকা। এক পলকেই জানা যাচ্ছে কে সেই ব্যক্তি কি তাঁর নাম ঠিকানা। হয়তোবা আমাদের পাড়া মহল্লার কেউ, বা নিকট আত্মীয় ও হতে পারেন, আমাদের দায়িত্ব স্বাস্হ্যবিধি মেনে তাঁকে সহযোগিতা করা,উৎসাহ উদ্দীপনা দেয়া,নিয়মিত খোঁজ খবর রাখা, সহমর্মিতা প্রকাশ করা ও সামাজিক সাপোর্ট দেয়া।কিন্তু বর্তমান প্রেক্ষাপটে ভিন্ন পরিস্থিতি পরিলক্ষিত হচ্ছে।কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে আশপাশের মানুষের মানুষিক অবস্থা দেখলে মনে হয় যেনো আক্রান্ত ব্যক্তি দেশ, সমাজ ও ধর্ম বিরোধী মহা অপরাধ করে ফেলেছেন। তিনি সমাজচ্যুত হয়ে গেছেন, তাঁর প্রতি এক ধরনের ঘৃনা প্রদর্শনের হীন মানুষিকতা অনেকের মধ্যে প্রতিয়মান হয়। যা, ধর্ম,রাষ্ট্র বা সমাজ কোনটাই সমর্থন করেনা। মৃতদের সমালোচনা।

ঘাতক করোনা ভাইরাসের আক্রমণে প্রিয় মাতৃভূমি বাংলাদেশে মৃত্যুর সংখ্যা হাজার অতিক্রম করেছে অনেক আগেই ।সাধারণ মানুষের পাশাপাশি রাজনীতিবিদ,মন্ত্রী সহ অনেক বরেন্য ব্যক্তিবর্গ ও মৃত্যু ভরন করেছেন, অনেকে এখনো মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন কিন্তু দুঃখ জনক হলেও সত্য যে, অনেকের মৃত্যু নিয়ে ট্রল করছেন লাগামহীন ভাবে, মৃত্যু সজ্জায় সজ্জিত অনেকের মৃত্যু কামনা করে বা মৃত্যু হয়েগেছে মর্মে পোস্ট দিয়েছেন দেদারসে, আবার কিছু মানুষের মৃত্যুতে উল্লাস প্রকাশ করছেন অনেকে যা মানুষিক ভাবে সুস্থ কোন মানুষের কাজ হতে পারেনা।আপনি বা আমি মৃত ব্যক্তির ভুল ত্রুটি নিয়ে সমালোচনা করছি, দুনিয়াবি হালতে আপনার চোখে তিনি অপরাধী হলেও মালিক ও মাওলার দরবারে হয়তোবা তিনি নিরপরাধ। হাজারো ভুল কাজের মধ্যে হয়তো তিনি এমন একটি ভালো কাজ করেছেন যা, রাব্বুল ইজ্জতের কাছে অতি পছন্দনীয়।আপনার হাতে মোবাইল আর প্রচার মাধ্যম থাকার কারনে আপনি যে ইচ্ছা মতো আরেকজন মৃত ব্যক্তির বিরুদ্ধে লিখে যাচ্ছেন( যার আত্মপক্ষ সমর্থনের কোন সুযোগ নেই) আপনার মৃত্যুর পর যদি এহেন পরিস্থিতি সৃষ্টি হয়? শেষ বিচারের দিনে আল্লাহ পাক এর দরবারে যদি আপনাকে আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে এর উত্তর চাওয়া হয়, তাহলে কি জবাব দিবেন?

অতএব পণ্য সামগ্রি মজুদ করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়া,অসুস্থ ও মৃত ব্যক্তিদের নিয়ে অহেতুক সমালোচনার মত হীন মানুষিকতা পরিহার করে সুন্দর স্বাভাবিক উদারচিন্তার জীবন ব্যবস্থা গড়ে তুলাই এখন সময়ের দাবি। আমাদের প্রয়োজন হীন মানুষিকতার পরিবর্তন।

লেখক পরিচিতি:

এম. আতিকুর রহমান আখই

উপদেষ্টা, অনলাইন জার্নালিস্ট সোস্যাল সোসাইটি।

বার্তা প্রধান, কেবিসি নিউজ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com