সিলেটে থামানো যাচ্ছে না ডেঙ্গুর সংক্রমণ

বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ৩:৪১ অপরাহ্ণ | 69

সিলেটে থামানো যাচ্ছে না ডেঙ্গুর সংক্রমণ

সিলেটে যেন কোনোভাবেই থামানো যাচ্ছে না ডেঙ্গুর সংক্রমণ। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে হু হু করে। সিলেট সিটি কর্পোরেশন যদিও বলছে পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে বিপরীতে  এ পর্যন্ত ১ হাজার ১৭৮ জন সিলেটে ইতিমধ্যে ডেঙ্গুতে সংক্রমিত হয়েছেন। ফলে, ডেঙ্গু নিয়ন্ত্রণে নগরীতে যে পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম চালাচ্ছে সিলেট সিটি করপোরেশন (সিসিক) তা কতোটুকু কাজে আসছে তা নিয়েও উঠছে প্রশ্ন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় সিলেট নতুন করে আরও ১০ জন ডেঙ্গু রোগী সিলেটের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্ত ১০ জনের মধ্যে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ২ জন, নর্থ ইস্ট মেডিকেল কলেজে ২ জন, মাউন্ট এডোরা হসপিটালে ২ জন, লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন, হবিগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে ২ জন, মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতাল ১ জন চিকিৎসা নিচ্ছেন।

গত ২৪ ঘন্টায় হাসপাতাল ছেড়েছেন ১০ জন রোগী।

ডেঙ্গুতে আক্রান্ত ১ হাজার ১৭৮ জনের মধ্যে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩০ জন। এর মধ্যে সিলেটের বিভিন্ন হাসপাতালে ১৪ জন, হবিগঞ্জে ১৪ জন এবং মৌলভীবাজারে ২ ভর্তি রয়েছেন। অন্যদিকে এ পর্যন্ত সিলেট বিভাগে ডেঙ্গুতে আক্রান্ত ১ হাজার ১৪৮ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, সিলেট বিভাগের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ডেঙ্গু প্রতিরোধে সিলেট সিটি করপোরেশন নগরীতে পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম জোরদার করেছে। প্রতিটি ওয়ার্ডে শ্রমিকরা এডিস মশা নিধনে কাজ করছে। কিন্তু জনসচেতনতা ছাড়া কোনভাবেই ডেঙ্গু পরিস্থিতির উন্নতি সম্ভব নয় বলে জানান তিনি।

চলতি বছরের জানুয়ারিতে সিলেটে ৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হন। পরবর্তীতে ফেব্রুয়ারি–মার্চে না থাকলেও এপ্রিলে ১ জন ও মে মাসে ১ জন শনাক্ত হন। তবে এরপরই হঠাৎ করে সিলেটে বাড়ে ডেঙ্গু রোগীর সংখ্যা। জুন মাসে ৫৯ জন ও জুলাইয়ে আক্রান্ত হন ৩৮২ জন। জুলাই মাসে প্রতিদিন গড়ে আক্রান্তের সংখ্যা ছিল ১৩ জন। আর আগস্ট মাসে ৫০৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন গত আগস্টে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com