সিলেটে একইদিনে মাঠে নামছে আওয়ামী লীগ-বিএনপি, উত্তেজনা

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৪৮ পূর্বাহ্ণ | 142

সিলেটে একইদিনে মাঠে নামছে আওয়ামী লীগ-বিএনপি, উত্তেজনা

সিলেট প্রতিনিধি:: সিলেটে একইদিনে পাল্টাপাল্টি কর্মসূচী দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। প্রথমে একই স্থানে একইসময়ে দুই দল সমাবেশের ঘোষণা দেয়, তবে পরবর্তীতে স্থান বদলে করেছে আওয়ামী লীগ। তবু দুই দলের এই মুখোমুখি অবস্থানে নগরে উত্তেজনা দেখা দিয়েছে।

জানা যায়, ৪ ফেব্রুয়ারি সিলেটে বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। গত ২৫ জানুয়ারি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচী ঘোষণা করেন। বিভাগীয় সমাবেশ সফলে এক সপ্তাহ ধরে সিলেট প্রচার প্রচারণা চালিয়ে আসছে দলটি। তবে গত বুধবার রাতে বিএনপি সমাবশের দিনই নগরে ‘শান্তি সমাবেশ’ করার ঘোষণা দেয় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ।

বুধবার রাতে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, বিএনপিার সমাবেশস্থ রেজিস্টারি মাঠেহ হবে আওয়ামী লীগের সমাবেশ। যদিও পরদিন বৃহস্পতিবার আরেকটি বিজ্ঞিপ্তিতে জানানো হয় ‘অপর আরেকটি রাজনৈতিক দলের কর্মসূচী থাকায়’ আওয়ামী লীগের সমাবেশ রেজিস্টারি মাঠের বদলে শহীদ মিনাওে হবে।

বিএনপি নেতারা বলছেন, তাদের সমাবেশ বাধাগ্রস্থ করতে এবং শান্তিপূর্ণ কর্মসূচীকে সংঘাতের দিকে ঠেলে দিতেই একইদিনে কমূসূচী ঘোষণা করেছে আওয়ামী লীগ। তবে ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, কারো কর্মসূচীতে বাধা দেওয়া নয়, বরং রাজনৈতিক কর্মসূচীর নামে দেশজুড়ে নৈরাজ্য সৃষ্টির চেষ্টার প্রতিবাদেই শান্তি মিছিল করবে আওয়ামী লীগ। তাদের দাবি, আওয়ামী লীগের শান্তি মিছিল সিলেট রেজিস্ট্রারি মাঠ থেকে শুরু হওয়ার কথা ছিল কিন্তু ওই স্থানে বিএনপির সমাবেশ থাকায় সংঘাত এড়াতে শেষ মূহূর্তে স্থান পরিবর্তন করা হয়েছে।

‘গণতন্ত্র পুণরুদ্ধার’সহ ১০ দফা দাবিতে শনিবার বেলা ২ টায় রেজিস্টারি মাঠে বিএনপির এই বিভাগীয় সমাবেশ শুরু হবে। অপরদিকে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে আওয়ামী লীগের শান্তি সমাবেশ শুরু হবে বেলা ৩ টায়।
সিলেট বিএনপি নেতারা জানিয়েছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপির ১০ দফা বাস্তবায়নের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত জানুয়ারিতেই সিলেটে বিভাগীয় সমাবেশ পালনের ঘোষণা দেওয়া হয়। পরে সমাবেশের স্থান নির্বাচন শেষে বিষয়টি মহানগর পুলিশ কমিশনারকে লিখিতভাবে অবহিতও করা হয়েছে। সমাবেশ সফলে ব্যাপক তৎপর রয়েছেন দলটির নেতা-কর্মীরা।  নগর ও উপজেলাগুলোয় বিএনপির নেতা-কর্মীরা লিফলেট বিতরণ ও গণসংযোগ করছেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বিভাগীয় সমাবেশের জন্য সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। এই সমাবেশে নেতা-কর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই যোগ দিতে উদগ্রিব।

একইদিনে আওয়ামী লীগের সমাবেশ আহ্বান প্রসঙ্গে তিনি বলেন, সরকার নানাভাবে বাধা দিয়ে বিএনপির পক্ষের গণজোয়ারকে বাধাগ্রস্থ করতে পারেনি। এখন তারা আমাদের শান্তিপূর্ণ কর্মসূচীকে সংঘাতের দিকে ঠেলে দিতে চাইছে। তাই তারা আমাদেও কর্মসূচীর দিনে সমাবেশ ডেকেছে। এটা রাজনৈতিক শিষ্ঠাচার ও সিলেটের রাজনৈতিক সম্প্রীতির সাথে বেমানান।

তবে একইদিনের কর্মসূচীকে কাকতালীয় উল্লেখ করে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, এটি পাল্টা কোনো কর্মসূচি নয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা শান্তি সমাবেশ করবো। বিএনপির কর্মসূচীর বিষয়টি আমরা জানতাম না। তবে জানামাত্রই আমরা আমাদেও সমাবেশের জায়গা পরিবর্তন করেছি।

তিনি বলেন, ‘বিএনপি-জামায়াতের নৈরাজ্য, অগ্নিসন্ত্রাসের প্রতিবাদে এই শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।

একই দিনে দুই দলের কর্মসূচির কারণে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে এ জন্য পুলিশ সতর্ক থাকবে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com