সিঙ্গাপুর দেশের প্রথম ‘সুপারটল’ ভবনের নকশা প্রকাশ করেছে

রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | ১০:০০ অপরাহ্ণ | 30

সিঙ্গাপুর দেশের প্রথম ‘সুপারটল’ ভবনের নকশা প্রকাশ করেছে

আন্তর্জাতিক ডেস্ক:: সিঙ্গাপুর দেশটির সবচেয়ে উঁচু ভবন এবং প্রথম ‘সুপারটল’ আকাশচুম্বী ভবন নির্মাণের পরিকল্পনা উন্মোচন করেছে। ভবনটির নাম দেওয়া হবে ‘৮ শেন্টন ওয়ে’। মার্কিন স্থাপত্য সংস্থা এসওএম ভবনটির নকশা তৈরি করেছে।

সুপারটাল শব্দটি ৩০০ মিটারের বেশি উচ্চতার ভবনগুলোর ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।



‘৮ শেন্টন ওয়ে’ একটি ৬৩ তলাবিশিষ্ট টাওয়ার, যার উচ্চতা ৩০৫ মিটার। ভবনটির নির্মাণকাজ শেষ হলে এটি এশিয়ার সবচেয়ে টেকসই আকাশচুম্বী ভবনগুলোর মধ্যে একটি হবে বলে ধারণা করা হচ্ছে।

ভবনটিতে অফিস, দোকান, একটি হোটেল, বিলাসবহুল বাসস্থানসহ জনসাধারণের জন্য জায়গা অন্তর্ভুক্ত থাকবে বলে জানা গেছে। এসওএম জানিয়েছে, ভবনটির জন্য বায়োফিলিক নকশা করা হয়েছে, যার অর্থ এটি প্রাকৃতিক বিশ্বের সঙ্গে মানিয়ে যাবে। এ ছাড়া বাঁশের বন থেকে অনুপ্রাণিত হয়ে ভবনের ছাদে বাগান করা হবে।

৮ শেন্টন ওয়ের অবস্থান সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যবসা জেলা এবং মেরিনা বে, ঐতিহাসিক তানজং পাগার পাড়া এবং উদীয়মান গ্রেটার সাউদার্ন ওয়াটারফ্রন্টের সংযোগস্থলে।

স্থাপত্য সংস্থাটির অংশীদার মুস্তাফা আবদান বলেছেন, এটি হবে সিঙ্গাপুরের দিগন্তে সবচেয়ে নতুন ল্যান্ডমার্ক এবং শহরটির জন্য একটি পরবর্তী প্রজন্মের টাওয়ার।

kalerkanthoটাওয়ারটিতে এক লাখ সাত হাজার বর্গফুটেরও বেশি উঁচু সবুজ স্থান থাকবে। এ ছাড়া টাওয়ারে পাখি এবং প্রজাপতিদের আকর্ষণ করার জন্য কিছু নির্দিষ্ট প্রজাতির গাছ লাগানো হবে।

ভবনটির নির্মাণকাজ ২০২৮ সালে শেষ হওয়ার কথা রয়েছে।

সূত্র : দ্য ন্যাশনাল নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com