রোহিঙ্গা গণহত্যা : জাতিসংঘে নিন্দা প্রস্তাব পাস

শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯ | ২:২৩ অপরাহ্ণ | 377

রোহিঙ্গা গণহত্যা : জাতিসংঘে নিন্দা প্রস্তাব পাস

রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো গণহত্যা, গ্রেপ্তার, ধর্ষণ ও লুণ্ঠনের অভিযোগ ওঠার পর, দেশটিতে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে উল্লেখ করে নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ।

শুক্রবার (২৭ ডিসেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের সদস্যদের ভোটে ১৩৪-৯ ব্যবধানে নিন্দা প্রস্তাবটি পাস হয়েছে।



সাধারণ পরিষদের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ভোট দেওয়া থেকে বিরত ছিল ২৮ রাষ্ট্র। সাধারণ পরিষদের অধিবেশনে অনুপস্থিত ছিল ২২ রাষ্ট্র।

ওই প্রস্তাবে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন, কোচিন ও শান প্রদেশে চলমান ঘৃণা সন্ত্রাসের বিরুদ্ধে দেশটির সরকার যেনো দ্রুততম সময়ের মধ্যে যথাযথ পদক্ষেপ নেয়।

গার্ডিয়ান বলছে, যদিও সাধারণ পরিষদের নির্দেশনা মানতে মিয়ানমারকে আইনগতভাবে কোনো বাধ্যবাধকতার অধীনে আনা যাবে না। তারপরও এই প্রস্তাবের মাধ্যমে মিয়ানমারের ব্যাপারে সারা বিশ্বের অবস্থান নিয়ে একটি স্পষ্ট চিত্র পাওয়া গেলো।

এই নিন্দা প্রস্তাবের ব্যাপারে জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের প্রতিনিধি হাউ ডু সুয়ান জানিয়েছেন, দ্বৈত আদর্শের আরেকটি নজির স্থাপন করল জাতিসংঘ। মানবাধিকার সংক্রান্ত বিধি প্রয়োগের ক্ষেত্রে আবার পক্ষপাতদুষ্ট অবস্থান নিলো এই বিশ্ব সংস্থা। এই নিন্দা প্রস্তাব আর কিছুই নয়, মিয়ানমারের ওপর এক অযাচিত রাজনৈতিক চাপ।

তিনি আরও বলেন, এই প্রস্তাবের মাধ্যমে রাখাইন রাজ্যের সমস্যা সমাধানে কোনও রাস্তা দেখানো হয়নি। উল্টো, রাখাইনে শান্তি স্থাপনের সরকারি প্রচেষ্টাকে অস্বীকার করা হয়েছে। এই প্রস্তাবের মাধ্যমে, ওই অঞ্চলের জনগোষ্ঠীর মধ্যে স্থায়ীভাবে অবিশ্বাসের বীজ বপন করল জাতিসংঘ।

প্রসঙ্গত, ২০১৭ সালে জাতিগত নিধনের শিকার হয়ে ১১ লাখ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত সংলগ্ন বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছে। সেখানে অস্থায়ীভাবে তৈরি করা ক্যাম্পে তারা মানবেতর জীবনযাপন করছে।

এরই মধ্যে, দুই দফা রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও, মিয়ানমারের অনীহার কারণে তা আলোর মুখ দেখেনি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com