যে কারণে সিলেটের উপজেলা ও পৌর বিএনপির আহবায়ক পদে নতুন মুখ

বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৪:১৮ অপরাহ্ণ | 317

যে কারণে সিলেটের উপজেলা ও পৌর বিএনপির আহবায়ক পদে নতুন মুখ

সিলেটের উপজেলা ও পৌর বিএনপির আহবায়ক কমিটিতে এবার বেশ কিছু নতুন মুখ এসেছে। সচারচর বিএনপি, আওয়ামীলীগের বিভিন্ন কমিটিতে পুরাতনরাই বেশি প্রাধান্য পান। তবে সিলেট বিএনপিতে এবার অনেকটা ব্যতিক্রম হয়েছে।জেলার ১৩টি উপজেলা ও ৪টি পৌরসভা বিএনপির আহবায়ক কমিটিতে বেশ নতুন মুখ হওয়ায় দলের নেতাকর্মীদের মাঝে চলছে নানান আলোচনা।

গত ১৬ অক্টোবর(সোমবার)সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটির বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় সিলেটের ১৩টি উপজেলা ও ৪টি পৌরসভা বিএনপির আহবায়কের নাম চূড়ান্ত করা হয়। বিকেলে এসকল আহবায়কের নাম সিলেটভিউসহ বিভিন্ন মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে দলের তৃণমূলে শুরু হয় বিভিন্ন ধরণের আলোচনা। নেতাকর্মীরা অনেক নতুন মুখ দেখে হতবাক হন। তারা মনে করেছিলেন দলের পুরাতন পরিচিতমুখরা আহবায়কের দায়িত্ব পাবেন। কিন্তু জেলা বিএনপি করেছে এর ঠিক উল্টো। তারা বেশিরভাগ কমিটিতে বেছে নিয়েছে অনেকটা নতুন মুখ। এদের মধ্যে অনেকেই সাবেক ছাত্রদল নেতা। বয়সেও অনেকে একবারে তরুন।



নেতৃত্বে নতুন মুখ আসার পিছনে রয়েছে ভিন্ন কারণ। অনেক জায়গায় পুরাতনদেরকে বাদ দিয়ে বের করে আনা হয়েছে নতুন মুখ। বিতর্কিতদের বাদ দিয়ে ক্লিন ইমেজের ব্যক্তি খোঁজে বের করেছে জেলা বিএনপি।

যারা আহবায়ক মনোনীত হয়েছেন তারা ৩ মাসের মধ্যে সংশ্লিষ্ট কমিটিগুলো গঠন করতে হবে। আহবায়করা নিজ নিজ উপজেলা কিংবা পৌরসভা বিএনপির মূল পদে দলের কাউন্সিলে প্রার্থী হতে পারবেননা বলে জানিয়েছেন জেলা বিএনপির নেতারা। শুধু মাত্র কাউন্সিল সম্পন্ন করে তাদের দায়িত্ব শেষ হবে। তবে আহবায়করা জেলার পদ-পদবী পেতে কোন সমস্যা নেই বলে জানা গেছে। জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য আব্দুল আহাদ খান জামাল জানিয়েছেন, অনেক জায়গায় সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে দলের সিনিয়ররা সম্মেলনে প্রার্থী হবেন বলে আহবায়কের দায়িত্ব নেননি।

জকিগঞ্জ উপজেলায় আহবায়ক হওয়ার দৌড়ে ছিলেন প্রবীণ বিএনপি নেতা এডভোকেট কাওছার রশিদ বাহার। পাশাপাশি আহবায়ক হিসেবে উপজেলার নেতারা জেলা বিএনপি নেতাদের কাছে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শফিকুর রহমান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা শরিফ লস্করের নাম দিয়েছিলেন। জেলা বিএনপির সভায় এই তিন জনকে নিয়ে নেতারা পক্ষ-বিপক্ষে অবস্থান নেন। তখন বিএনপি নেতারা খুঁজতে থাকেন বিকল্প কাউকে। তখন তারা বেঁছে নেন উপজেলা ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন যুগ্ন আহবায়ক ও নগরীর ২২নং ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন রাজুকে। আর জকিগঞ্জ পৌরসভায় দায়িত্ব দেয়া হয়েছে সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদারকে। তবে ইকবাল উপজেলা বিএনপির সম্মেলনে যেকোন পদে প্রার্থী হতে পারবেন। পৌরসভা বিএনপির মূল পদে প্রার্থী হতে পারবেননা।

কানাইঘাট উপজেলায় বরাবর দায়িত্ব পালন করছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী। তবে এবার আহবায়কের দায়িত্ব দেয়া হয়েছে ঝিঙ্গাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য আব্বাস উদ্দিনকে। আব্বাসের বয়স ৩৪ বছর হওয়ায় অনেকে দলে এটাকে নতুনত্ব হিসেবে দেখছেন। আর কানাইঘাট পৌর বিএনপিতে দায়িত্ব দেয়া হয়েছে পৌর শ্রমিক দলের সভাপতি আবিদুর রহমানকে।

গোয়াইনঘাট উপজেলায় আহবায়ক হয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল হেকিম। তিনি জেলা বিএনপির সাবেক সহসভাপতিও ছিলেন। তিনি উপজেলা বিএনপির কোন পদে প্রার্থী হতে পারবেননা বলে জেলা বিএনপি হেকিমের কাঁধে দিয়েছে উপজেলা বিএনপির আহবায়কের দায়িত্ব।

জৈন্তাপুর উপজেলায় রয়েছেন এ বি এম জাকারিয়া। তিনি বর্তমানে উপজেলার চিকনাগুল ইউনিয়নের চেয়ারম্যান।

আব্দুর রশিদ বালাগঞ্জ উপজেলায় দীর্ঘদিন থেকে রাজনীতি করছেন। উপজেলা বিএনপির সাবেক যুগ্ন সম্পাদক ছিলেন রশিদ। তিনি হয়েছেন বিএনপির নতুন আহবায়ক। বিশ্বনাথে দায়িত্ব পেয়েছেন প্রবীণ বিএনপি নেতা গউছ খান। তিনি উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ছিলেন।

গোলাপগঞ্জ উপজেলায় আহবায়ক হয়েছেন আব্দুল গফুর। উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি পদে ছিলেন তিনি। আর পৌর বিএনপিতে আহবায়ক হয়েছেন হাসান এমাদ।

এদিকে বর্ধিত সভায় দক্ষিণ সুরমা, কানাইঘাট ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় আহবায়ক হিসেবে তৃণমুলের সংখ্যাগরিষ্ঠ সমর্থন ছিল যথাক্রমে আলী আহমদ, আশিক চৌধুরী ও আব্দুল আহাদ খান জামালের উপর। কিন্তু তারা তিনজনই জেলা কমিটির পদধারী হওয়ায় আসন্ন জেলা ও উপজেলার সম্মেলনে প্রভাব ফেলতে পারেন এমন বিষয় উঠে আসা তারা স্বেচ্ছায় নতুন প্রার্থীদের সমর্থন দেন।

এভাবে দক্ষিণ সুরমায় সিরাজুল ইসলাম, কোম্পানিগঞ্জে মনাফ হাজী, ওসমানীনগরে ফরিদ আহমদ, বিয়ানীবাজারে এডভোকেট জুবায়ের, বিয়ানীবাজার পৌরসভায় নুরুল হোসেন বাবুল, সদর উপজেলায় তারেক কালাম, ফেঞ্চুগঞ্জে ইফতেখার উদ্দিন ফেদল নাম চূড়ান্ত করা হয়েছে বলে দলের একটি সুত্র জানিয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com