যুদ্ধ নিয়ে পুতিনকে যা বললেন মোদি

শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | ১:০০ পূর্বাহ্ণ | 74

যুদ্ধ নিয়ে পুতিনকে যা বললেন মোদি

টুডে নিউজ ডেস্ক::

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, বর্তমানে বিশ্বের প্রধান উদ্বেগের বিষয় খাদ্য,সার এবং জ্বালানি নিরাপত্তা নিয়ে এখন যুদ্ধের সময় নয়।

শুক্রবার উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের এক ফাঁকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এ কথা বলেন মোদি।বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুতিনকে তিনি বলেন,আমি জানি যে এই সময় যুদ্ধের সময় নয়।আমি আপনাকে ফোনেও এ কথা বলেছি।বৈঠকে পুতিন মোদিকে বলেন,আমি ইউক্রেনের সংঘাতে আপনার অবস্থান এবং আপনার উদ্বেগ সম্পর্কে জানি।আমরা চাই যত তাড়াতাড়ি সম্ভব এই সব শেষ হোক।

ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে ভারত প্রকাশ্যে মস্কোর আক্রমণের সমালোচনা করেনি।বরং সম্প্রতি রাশিয়ার তেল,কয়লা এবং অন্যান্য রপ্তানি দ্রব্য কেনার ক্ষেত্রে আগ্রণী ভূমিকা রাখছে নয়াদিল্লি।

উজবেকিস্তানে ১৫ ও ১৬ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এসসিওর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এবারের সম্মেলনে ইউক্রেন যুদ্ধ এবং চীন ও পশ্চিমা দেশগুলোর মধ্যে বাড়তে থাকা উত্তেজনা নিয়ে বৃহৎ পরিসরে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

এই সম্মেলনের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি,চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহাবাজ শরিফের সঙ্গেও সাক্ষাৎ করেছেন পুতিন।

বর্তমানে জোটটিতে আটটি দেশ স্থায়ী সদস্য হিসেবে রয়েছে। সেগুলো হলো রাশিয়া, চীন,ভারত,পাকিস্তান,উজবেকিস্তান,কিরগিজস্তান,তাজিকিস্তান ও কাজাখস্তান।

২০০১ সালে গঠিত হওয়া এ জোটটির পরিধি দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।গত বছর পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করে ইরান।জানা গেছে ২০২৩ সালের মাঝামাঝি সময় থেকে ইরান পূর্ণ সদস্য হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com