আপডেট

x

বড়লেখা

ধর্ষণ মামলার আসামিও উপজেলা চেয়ারম্যান প্রার্থী

শুক্রবার, ০৩ মে ২০২৪ | ১১:৫৬ অপরাহ্ণ | 76

ধর্ষণ মামলার আসামিও উপজেলা চেয়ারম্যান প্রার্থী

মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন প্রার্থী। তাদের প্রত্যেকের বিরুদ্ধে মামলা ছিল এবং বর্তমানে রয়েছে। তন্মধ্যে দুই চেয়ারম্যান প্রার্থী সোয়েব আহমদ ও রফিকুল ইসলাম সুন্দরের বিরুদ্ধে মামলাগুলো নিষ্পত্তি হয়েছে, তবে অপর চেয়ারম্যান প্রার্থী মো. আজির উদ্দিনের বিরুদ্ধে ধর্ষণের একটি মামলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে।

হলফনামা অনুযায়ী, আজির উদ্দিনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী ২০০৩) এর ৯ (১) ধারার এই মামলার নম্বর-৩০০/২০১৭। এছাড়া তার বিরুদ্ধে পৃথক ২টি মামলা ছিল। এই মামলার একটিতে খালাস ও অপরটি থেকে তিনি অব্যাহতি পেয়েছেন।

হলফনামার তথ্য বলছে, সোয়েব আহমদের বিরুদ্ধে ছিল ৪টি মামলা এবং রফিকুল ইসলাম সুন্দরের বিরুদ্ধে ছিল দুই মামলা। তারা উভয়ে এইগুলো থেকে অব্যাহতি ও খালাস পেয়েছেন।

আওয়ামী লীগ নেতা মো. আজির উদ্দিনের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ৩টি মামলার কথা উল্লেখ করেছেন। এরমধ্যে একটি ধর্ষণ মামলা (নম্বর-৩০০/২০১৭) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মৌলভীবাজারে বিচারাধীন আছে। অন্য দুই মামলার মধ্যে বন আইনের (নম্বর-জিআর ০৮/২০০৭, বড়) মামলায় খালাস ও একটি চুরি এবং অনধিকার প্রবেশ সংক্রান্ত মামলায় (নম্বর-জিআর ৫৫/০৭, বড়) অব্যাহতি পেয়েছেন।

অন্যদিকে বড়লেখা উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোয়েব আহমদের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ৪টি মামলার কথা উল্লেখ করেছেন। চারটি রাজনৈতিক মামলা। এই চার মামলার মধ্যে বড়লেখা থানার মামলা নং-৫/১৯৯৫, জিআর-১৫১/১৯৯৬ ও জিআর-১১৫/১৯৯৬ মামলা বিচার চলাকালীন প্রত্যাহার হওয়ায় অব্যাহতি পেয়েছেন। এছাড়া বড়লেখা থানার মামলায় (নং-১৯/১৯৮০) চূড়ান্ত প্রতিবেদন হওয়ায় অব্যাহতি পেয়েছেন।

অপরপ্রার্থী বড়লেখা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দরের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ২টি মামলার কথা উল্লেখ করেছেন। এরমধ্যে মামলা নং-১২/১৯৯৮ -টি রাজনৈতিক উদ্দেশ্যে দায়ের করা। এই মামলার বিচারে তিনি খালাস পেয়েছেন। অপরটি এনআই অ্যাক্টের ১৩৮ ধারার মামলা (সিআর মামলা নং-৪০১/২০২৩) আপোষে নিষ্পত্তি হওয়ায় অব্যাহতি পেয়েছেন।

আগামী ৮ মে প্রথম ধাপে বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com