আপডেট

x

ডেঙ্গু ঝুঁকিপুর্ণ মৌলভীবাজার, বাসাবাড়িতে এডিস মশার অস্তিত্ব

মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩ | ১১:৪০ অপরাহ্ণ | 146

ডেঙ্গু ঝুঁকিপুর্ণ মৌলভীবাজার, বাসাবাড়িতে এডিস মশার অস্তিত্ব

মৌলভীবাজার শহরে ছড়িয়ে ছিটিয়ে আছে এডিস মশা ও এডিস মশার লার্ভা। যেকোনো সময় শহরে ছড়িয়ে পড়তে পারে ডেঙ্গুর প্রকোপ। ধারণ করতে পারে প্রকট রূপ। এমনটাই জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উপদেষ্টা ড. কবিরুল বাশার।

মঙ্গলবার (১০ অক্টোবর) মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমানের আমন্ত্রণে ড. কবিরুল বাশার মৌলভীবাজার পৌর শহর পরিদর্শন করেন। তিনি শহরের মুসিলম কোয়ার্টার, শান্তিবাগি ও কোর্ট রোডের বিভিন্ন বাসাবাড়ি ও খোলা জায়গায় এডিস মশা ও এডিস মশার লার্ভা পেয়েছেন।

এ বিষয়ে ড. কবিরুল বাশার আই নিউজকে বলেন- ‘মৌলভীবাজার তথা পুরো সিলেট বিভাগে ডেঙ্গুর প্রকোপ খুবই কম। কিন্তু আমরা বিভিন্ন এলাকা ঘুরে ডেঙ্গু ছড়ায় যে এডিস মশা তার লার্ভা এবং মশা পেয়েছি। তবে এগুলোতে ডেঙ্গুর জীবাণু নেই। যে কারণে এখানে ডেঙ্গু জ্বরও নেই। কোনো কারণে যদি কেউ ঢাকা বা অন্য স্থান থেকে ডেঙ্গুর জীবাণু নিয়ে আসে। আর তাঁকে এখানকার স্থানীয় এডিস মশা কামড় দেয়। তাহলে ডেঙ্গু ছড়িয়ে পড়বে। যা খুবই বিপদজনক।

এ অবস্থা থেকে উত্তরণে অবশ্যই মৌলভীবাজাবাসীকে এডিস মশা ও লার্ভা নিধন করতে হবে। নতুন যেকোনো সময় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে বলেও সতর্কবার্তা দেন এই কীটতত্ত্ববিদ।

মেয়র ফজলুর রহমান বলেন- মৌলভীবাজার জেলায় ডেঙ্গুর অস্তিত্ব আছে। শহরকে ডেঙ্গুর প্রভাবমুক্ত রাখতে পৌরসভা সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে। সচেতনতামূলক র‌্যালী ও লিফলেট বিতরণ করা হয়েছে। কোথাও যেন ভাঙা বা খোলা পাত্রে পানি জমে না থাকে। ফ্রিজের পেছনে পানি জমে না থাকে সে বিষয়ে সকলকে সচেতন হতে হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com