করোনা থেকে বাঁচতে আগে ব্যক্তিগতভাবে সচেতন হওয়ার পরামর্শ

বুধবার, ০৪ মার্চ ২০২০ | ১২:১৪ পূর্বাহ্ণ | 581

করোনা থেকে বাঁচতে আগে ব্যক্তিগতভাবে সচেতন হওয়ার পরামর্শ

বাংলাদেশে কেউ আক্রান্ত না হলেও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে বেড়েছে শঙ্কা। করোনা থেকে দেশবাসীকে বাঁচাতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শুধু রাষ্ট্র নয়, ব্যক্তিপর্যায়ে সচেতনতার মাধ্যমে রক্ষা পাওয়া সম্ভব ছোঁয়াচে এ রোগ থেকে। তাই আতঙ্কিত না হয়ে পরিচ্ছন্নতাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার তাগিদ দিচ্ছেন তারা।

দিনে দিনে বেড়েই চলছে করোনা ভাইরাসে আক্রান্ত দেশের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ৬০টির বেশি দেশ আক্রান্ত হওয়ায় ঝুঁকিমুক্ত বলা যাচ্ছে না বাংলাদেশকেও। তাই যে কোনো পরিস্থিতি মোকাবিলায় রাষ্ট্রীয় পর্যায়ে নেয়া হয়েছে নানা নিরাপত্তা ব্যবস্থাও।

কিন্তু জনবহুল দেশে শুধুমাত্র রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সংক্রমক ব্যাধি নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাই সবার আগে নিজের নিরাপত্তা নিশ্চিতে ব্যক্তিগত পর্যায়ে সচেতনতায় গুরুত্ব দিচ্ছেন আইইডিসিআরের সাবেক বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন।

করোনার মতো যে কোনো সংক্রামক ব্যাধি থেকে বাঁচতে নিয়মিত হাত ধোয়াসহ সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন এ রোগগত্ববিদ।

দেশে করোনার প্রবেশ ঠেকাতে আপাতত বিদেশ ভ্রমণ বন্ধ ও খাদ্যভ্যাসে পরিবর্তনের কথা জানান প্রাধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। একইসঙ্গে জনবহুল এলাকা এড়িয়ে চলারও পরামর্শ তার।

কোথাও ব্যতিক্রম রোগী দেখা গেলে দ্রুত স্বাস্থ্য বিভাগকে জানানোরও পরামর্শ দিয়েছেন চিকিৎসা সংশ্লিষ্টরা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com