ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের চিন্তা বাদ, ইরানে ঝুঁকছে সৌদি আরব

শনিবার, ১৪ অক্টোবর ২০২৩ | ৪:৪৯ অপরাহ্ণ | 51

ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের চিন্তা বাদ, ইরানে ঝুঁকছে সৌদি আরব

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের পরিকল্পনা স্থগিত করেছে সৌদি আরব। বিষয়টি যুক্তরাষ্ট্রকেও জানিয়ে দিয়েছে রিয়াদ। এ অবস্থায় ইরানের সঙ্গেই সম্পর্ক জোরদারে মন দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটি শুক্রবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েল-হামাস যুদ্ধের জেরে সৌদি আরবের পররাষ্ট্রনীতিতে দ্রুত পরিবর্তনের ইঙ্গিত মিলেছে। সহিংসতা বৃদ্ধি মোকাবিলায় চেষ্টা চালিয়ে যাচ্ছে রিয়াদ।

এছাড়া, সাম্প্রতিক পরিস্থিতি সৌদি আরবকে ইরানের আরও কাছাকাছি নিয়ে যাচ্ছে। সম্প্রতি ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে প্রথমবারের মতো টেলিফোনে কথা বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

দুটি সূত্র রয়টার্সকে বলেছে, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের আলোচনা পিছিয়ে দিচ্ছে রিয়াদ।

ইসরায়েল-হামাস সংঘাত শুরুর আগপর্যন্ত ইসরায়েল এবং সৌদি আরব উভয় পক্ষের নেতারাই বলে আসছিলেন, তারা এমন একটি চুক্তির দিকে অগ্রসর হচ্ছেন যা মধ্যপ্রাচ্যের চেহারা বদলে দিতে পারে।

কিন্তু গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন আক্রমণ চালায় ইরান-সমর্থিত ফিলিস্তিনি গোষ্ঠী হামাস। এরপর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এ পর্যন্ত দুই হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হয়েছেন লাখ লাখ মানুষ।

এই সংঘাতের জেরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কন্নয়নের চিন্তা আপাতত বাদ দিয়েছে সৌদি আরব।

রিয়াদের একটি সূত্র জানিয়েছে, সৌদি আরব আপাতত কোনো ধরনের আলোচনায় অংশ নেবে না এবং আলোচনা ফের শুরু হলে তাতে ফিলিস্তিনিদের জন্য ইসরায়েলি ছাড়ের বিষয়টিকে বড় অগ্রাধিকার দিতে হবে।

এ বিষয়ে সৌদি সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
  • সর্বশেষ
  • সর্বাধিক

Development by: webnewsdesign.com